শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকটের জেরে ফলমূল এবং শাকসবজির দাম এখন আকাশচুম্বী। দেশটিতে ৩-৪ মাস আগে যে আপেল বিক্রি হতো প্রতি কেজি ৫০০ রুপিতে। এখন তা ১ হাজার রুপিতে বিক্রি হচ্ছে। এছাড়া আগে প্রতি কেজি নাশপাতি ৭০০ রুপি দরে বিক্রি হতো, এখন তা দেড় হাজার রুপিতে বিক্রি হচ্ছে। মানুষের কাছে টাকা নেই।

শ্রীলঙ্কা সরকার চীনের কাছে সব বিক্রি করেছে। এটাই সবচেয়ে বড় সমস্যা। চীনের কাছে সব বিক্রি করায় শ্রীলঙ্কার কাছে কোনো অর্থ নেই। অন্যান্য দেশের কাছ থেকে ঋণ নিয়ে সবকিছু কিনছে শ্রীলঙ্কা। দেশটির নাগরিকরা সরকারের প্রতি অসন্তোষ এবং ক্ষোভ প্রকাশ করছেন।

দেশটির এক খাদ্য বিক্রেতা বলেন, প্রতিদিন দাম বাড়ছে এবং তাদের কাছে কোনো নগদ অর্থ নেই। কোনো ব্যবসা নেই। গোটাবায়াকে চলে যেতে হবে। শ্রীলঙ্কায় নজিরবিহীন তীব্র অর্থনৈতিক সংকটের মাঝে দেশটির বিরোধী দলীয় নেতা সাজিথ প্রেমাদাসা নির্বাহী রাষ্ট্রপতি শাসিত ব্যবস্থা বাতিল করার আহ্বান জানিয়েছেন।

গতকাল মঙ্গলবার (৫ এপ্রিল) দেশটির সংসদে ঝাঁজালো বক্তৃতায় একটি নতুন নির্বাচনী ব্যবস্থা প্রবর্তনের প্রয়োজনীয়তার কথা স্মরণ করিয়ে দিয়ে বলেছেন, গত ২০ বছর ধরে দেশের প্রত্যেক নেতা নির্বাহী রাষ্ট্রপতি ব্যবস্থা বাতিলের প্রতিশ্রুতি দিয়েছেন। কিন্তু কেউই সেটি করেননি।

 

কলমকথা/ বিথী